সৌদি আরবের ভিসা চেক অনলাইনে

সৌদি আরবের ভিসা

পৃথিবীর অন্যান্য দেশের ন্যয় সৌদি আরবে যাওয়ার জন্য ভিসা প্রয়োজন হয়। সৌদি যাওয়ার সময় আপনার উদ্দেশ্য ও সময়কালে নির্ভর করে কোন ধরণের ভিসা প্রয়োজন হবে তা নির্ধারণ করা উচিত।

সৌদি আরবে যাওয়ার জন্য হজ, ওমরাহ, কোম্পানি এবং কর্মী ইত্যাদি ভিসা রয়েছে। যদিও বর্তমান সৌদি আইন অনুযায়ী বাংলাদেশী নাগরিকদের ওমরা হজ্ব করার জন্য ভিসা প্রয়োজন হবে না। অন্যান্য কাজে সৌদি গমণের জন্য বাধ্যতামূলক ভিসা প্রয়োজন।

সৌদি আরবের ভিসার আবেদন করার করার জন্য নিচের কাজগুলো অনুসরণ করতে হবে:-

  • একটি বৈধ পাসপোর্ট যা আপনার ভ্রমণের তারিখ থেকে কমপক্ষে ছয় মাসের জন্য বৈধ।
  • ভিসা আবেদনপত্র পূরণ করুন।
  • একটি পাসপোর্ট সাইজ ছবি।
  • ভিসা ফি।
  • নিরাপত্তা পরীক্ষায।

ভিসা ফি ভিসার ধরন এবং জাতীয়তার উপর নির্ভর করে। সাধারণত, ভিসা ফির পরিমাণ প্রায় ৯৯ ডলার।

সৌদি আরবের ভিসা টাইপ

ভ্রমণ ভিসা: এই ভিসা আপনাকে সৌদি আরবে ঘোরার বা দর্শনীয় স্থান পরিদর্শনের জন্য অনুমতি দেয়। আপনি যদি সোদি আরব শুধুমাত্র ভ্রমণের উদ্দেশ্য যান, এবং নির্দিষ্ট সময় পর দেশে ফিরে আসবেন, তখন আপনি ভ্রমন ভিসার জন্য আবেদন করবেন।

হজ ভিসা: এই ভিসা আপনাকে সৌদি আরবে হজ পালন করার জন্য অনুমতি দেয়। আপনি যদি সৌদি আরব হজ্ব করার জন্য যেতে চান তাহলে আপনাকে এ ভিসার জন্য আবেদন করতে হবে।

কর্মী ভিসা: এই ভিসা আপনাকে সৌদি আরবে কাজ করার অনুমতি দেয়। বাংলাদেশ থেকে বেশিরভাগ লোক এ ভিসায় সৌদি আরব গিয়ে থাকে।

ব্যবসায়িক ভিসা: যারা ব্যবসায় করার উদ্দেশ্য সৌদি আরব যাবেন তাদের জন্য এ ভিসা। এই ভিসা আপনাকে সৌদি আরবে ব্যবসায়িক কাজে অংশগ্রহণ করার জন্য অনুমতি দেয়।

ভিসা আবেদনপত্র অনলাইনে বা সৌদি আরবের ভিসা আবেদন কেন্দ্রে জমা দিতে পারেন। অনলাইনে আবেদন করার জন্য, এখানে ক্লিক করুন। সৌদি আরবের কোনো ভিসা আবেদন কেন্দ্রে আবেদন করতে চাইলে, আপনাকে নিকটতম ভিসা আবেদন  কেন্দ্রের সাথে যোগাযোগ করতে হবে।

আরো পড়ুন:- সৌদি আরবের ১ টাকা বাংলাদেশের কত টাকা

Share this

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *