সৌদি আরবে ঈদ কি বার

সৌদি আরবে ঈদ কবে ২০২৪

সৌদি আরব সহ মুসলিম বিশ্বে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা দুটি প্রধান মুসলিম উৎসব পালন করা হয়। সৌদি আরব ঈদ করে হবে সেটি নির্ভর করবে চাঁদ দেখার উপর। সৌদি আরবে রমজানের ঈদের সম্ভাব্য তারিখ- এপ্রিল মাসের ৮ অথবা ৯ তারিখ।

সৌদি আরব ঈদুল আযহা কবে হবে সেটি নির্ভর করবে চাঁদ দেখার উপর। তবে ঈদুল আযহা পালিত হওয়ার সম্ভাব্য তারিখ জুন মাসের ১৬ অথবা ১৭ তারিখ।

সৌদি-আরব ঈদুল ফিতর

ঈদুল ফিতর হল মুমলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের একটি। রোজা শেষ হওয়ার পর ঈদুল ফিতর উদযাপিত হয়। ঈদুল ফিতরের দিন সকালে, মুসলিমরা ঈদের নামাজের জন্য স্থানীয় মসজিদে বা ঈদগায়ে জড়ো হন।

ঈদের নামাজের পর, সাধারণত সকল দেশের মুসলিমরা একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন এবং মিষ্টি ও অন্যান্য খাবার বিতরণ করেন। সৌদি আরবের নাগরিক গণ তাদের পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

সৌদি-আরব ঈদুল আযহা

মুসলমানদের বড় ধর্মীয় উৎসবের আরেকটি হচ্ছে-পবিত্র ঈদুল আযহা ।  জিলহজ মাসের ১০ তারিখে উদযাপিত হয় ঈদুল আযহা। এ দিন মুসলমানরা আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি দেন।

কোরবানির পশুর মাংস তিন ভাগে ভাগ করা হয়: এক ভাগ গরীবদের মধ্যে বিতরণ করা হয়, এক ভাগ আত্মীয়-স্বজন এবং এবং এক ভাগ নিজের জন্য রাখা হয়।  ঈদুল আযহার দিন, সৌদি আরবের মানুষ তাদের পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটাতে পছন্দ করেন।

আরো পড়ুন:- সৌদি আরবের ১ টাকা বাংলাদেশের কত টাকা

Share this

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *