সৌদি আরবের ইফতার ও সেহরির সময়সূচি

সৌদি আরবের ইফতার ও সেহরির সময়সূচি ২০২৪

সৌদি আরবের ইফতার ও  সেহেরির সময়সূচি বিভিন্ন শহরে বিভিন্ন সময়ে হয়ে থাকে। এক শহর থেকে অন্য শহরে ইফতারের সময়ের পার্থক্য কয়েক মিনিট কম বেশি হয়ে থাকে। তাই সতর্কতার সাথে ইফতারের সময়সূচি ফলো করবেন। এখানে সৌদি আরবের রিয়াদ, মক্কা, মদিনা এবং দাম্মামের সেহেরি ও ইফতারের সময়সূচি দেওয়া হল।

ইফতার করার আগে ইফতারের দোয়া পড়ে নিবেন, যদি আপনার ইফতারের দোয়া জানা না থাকে তাহলে এখানে থেকে পড়ে নিতে পারেন, ইফতারের দোয়া আরবি এবং বাংলা উচ্চারণসহ।

সৌদি আরবের ইফতার খাদ্য

সৌদি আরবে ইফতার একটি ঐতিহ্যবাহী এবং জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান। সূর্যাস্তের সাথে সাথে, মুসলমানরা তাদের রোজা ভাঙেন। ইফতারের খাবার সাধারণত একটি হালকা খাবার দিয়ে শুরু হয়, যেমন খেজুর, পানি এবং ফল। এরপর একটি প্রধান খাবার পরিবেশন করা হয়, যা প্রায়ই ভাত, মাংস, শাকসবজি এবং মিষ্টি দিয়ে তৈরি হয়।যেসব মসজিদে ইফতার আয়োজন করা হয়, মুসলিম সম্প্রদায়ের লোকেরা সেখানে গিয়েও ইফতার করতে পারেন।

খেজুর: ইফতারে শুরুতে সৌদি-আরবের বেশিরভাগ মুসলিম লোক একটি খেজুর খায় এবং পানি পান করে । এটি নবী মোহাম্মদ (সা.) এর সুন্নাতে মুয়াক্কাদা

সোপ: ইফতারের সময়ে সৌদি আরবে সোপ একটি সাধারণ আইটেম, যেমন লেন্টিল সোপ, বিফ সোপ  চিকেন সোপ, ইত্যাদি।

ইফতারের সুপ

মেইনডিশ: প্রধান খাবারে সৌদি আরবে চাপ, কাবাব, কাবসা, সৌদি আরবের স্পেশাল বিরিয়ানি, মানসাফ, মুসসাকা, ইত্যাদি ।

মিষ্টি: সৌদি আরবে মুসলিমরা ইফতারে মিষ্টি জাতীয় খাদ্য,যেমন:- জিলাপি, আবরোজি ইত্যাদি খেয়ে থাকে।

সালাদ: ইফতারের সাথে সৌদি আরবে মুসলমানরা সাধারণভাবে সালাদ এবং তাহিনি খেয়ে থাকে।

সৌদি আরবের সেহরির খাদ্য

সেহরি খাওয়া ইসলামের একটি গুরুত্বপূর্ণ নিয়ম, সাওম পালনের জন্য যা খাওয়া বাধ্যতামূলক। সৌদি-আরবের মুসলমানরা সাধারণত সেহেরিতে যে সমস্ত খাবার খেয়ে থাকে তার একটি তালিকা নিচে দেওয়া হলো:-

খেজুর: খেজুর সৌদি আরবের মুসলিমদের কাছে সেহরির একটি অপরিহার্য অংশ। খেজুর একটি পুষ্টিকর খাবার যা শক্তি এবং পুষ্টি প্রদান করে। খেজুরে প্রচুর পুষ্টিগুণ থাকার কারনে রোজাদাররা সারাদিনের ক্লান্তি ভাব দূর করতে পারে।

মাংস: মাংস একটি প্রোটিন সমৃদ্ধ খাবার যা সৌদি আরবের মুসলিমরা সেহরির সময় খেয়ে থাকে। সৌদি আরবে জনপ্রিয় মাংসের মধ্যে রয়েছে ভেড়ার মাংস, গরু এবং মুরগি।

শাকসবজি: শাকসবজি একটি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার যা সেহরির জন্য একটি দুর্দান্ত পছন্দ সৌদি নাগরিকদের কাছে। সৌদি আরবে জনপ্রিয় শাকসবজির মধ্যে রয়েছে আলু, গাজর, মটরশুঁটি এবং কপি ইত্যাদি।  

আরো জানুন: সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

Share this

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *