সৌদি আরবে কোন ধরনের কাজে চাহিদা বেশি

সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

সৌদি আরবে প্রতি বছর বাংলাদেশ থেকে লক্ষ লক্ষ কর্মী যায় কাজের উদ্দেশ্য। এই কর্মীদের মধ্যে বেশিরভাগই নির্মাণ, কৃষি, পোশাক ও অন্যান্য খাতে কাজ করেন। তবে, শিক্ষিত ও দক্ষ কর্মীদের জন্যও সৌদি আরবে চাহিদা বাড়ছে দিন দিন।

সৌদি আরবে যে সমস্ত কাজের চাহিদা বেশি তা নিচে উল্লেখ করা হলো।

নির্মাণ:- সৌদি আরবে নির্মান কাজের জন্য প্রচুর লোকবল প্রয়োজন হয়, এ নির্মান কাজের বেশির ভাগই করে থাকে বাংলাদেশ সহ বিভিন্ন দেশ থেকে আসা প্রবাসিরা।

কৃষি:- সৌদি আরবে কৃষি কাজের ব্যাপক চাহিদা রয়েছে।

পর্যটন:- বর্তমান সৌদি সরকার সৌদি আরবকে পয়টন নির্ভর করার জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

আবাসিক হোটেল:- সৌদি আরবে আবাসিক হোটেলের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে মক্কা এবং মদিনা শহরে আবাসিক হোটলের সংখ্যা অনেক বেশি। আবাসিক হোটেল গুলোতে ব্যাপক লোকবল প্রয়োজন হয়। বাংলাদেশ সহ বিভিন্ন দেশ থেকে এ কাজের জন্য প্রচুর লোক সৌদি আরবে পাড়ি জমায়।

স্বাস্থ্যসেবা: সৌদি আরবের জনসংখ্যা খুব দ্রুদ বৃদ্ধি পাচ্ছে, এবং এর ফলে স্বাস্থ্যসেবা খাতে চাহিদা ব্যাপক চাহিদা বাড়ছে। দেশে ডাক্তার, নার্স এবং অন্যান্য স্বাস্থ্যসেবা খাতের জন্য প্রচুর সুযোগ রয়েছে।

শিক্ষা:  সৌদি আরবের শিক্ষার মান তেমন উন্নত নয়, তবে বর্তমান সৌদি সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে, শিক্ষার মান উন্নত করার জন্য। তাই দেশটিতে শিক্ষক, প্রশিক্ষক, গবেষক এবং অন্যান্য শিক্ষা পেশাদারদের জন্য চাহিদা রয়েছে।

প্রযুক্তি ও প্রকৌশল: সৌদি আরব একটি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। দেশটি প্রযুক্তিগত দক্ষতা উন্নত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই উদ্দেশ্য অর্জনের জন্য, প্রযুক্তিবিদ, প্রকৌশলী এবং অন্যান্য পেশাদারদের প্রয়োজন রয়েছে দেশটিতে।

আরো পড়ুন:- সৌদি আরবের ১ টাকা বাংলাদেশের কত টাকা

Share this

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *