সংখ্যা পদ্ধতি শর্টকাট

বর্তমানে বিসিএস সহ যে কোন নিয়োগ পরীক্ষায় আই সি টি অংশে দশমিক থেকে বাইনারি অথবা বাইনারি থেকে দশমিকে রুপান্তর কর, এ নিয়মের অংক আসে। এ নিয়মের অংক কীভাবে শর্টকাটে সমাধান করতে হয়, তা নিচে দেখানো হয়েছে।

দশমিক থেকে বাইনারিতে রূপান্তর

(৫৬)১০ সংখ্যাটির বাইনারি সংখ্যা কত?

দশমিক থেকে বাইনারি নির্ণয়

প্রথমে ডান পাশে ৫৬ লিখতে হবে। তারপর ৫৬ এর অর্ধেক ২৮ লিখতে হবে, তার পর আবার  ২৮ এর  অর্ধেক তার বাম পাশে লিখতে হবে ১৪, আবার ১৪ অর্ধেক তার বাম পাশে লিখতে হবে ৭, আবার ৭ এর অর্ধেক ৩.৫ তবে আমাদের এখানে শুধুমাত্র পূর্ণ সংখ্যাটি লিখতে হবে

অর্থাৎ অর্ধেক করার পর যদি দশমিকে আসে তাহলে আমাদের দশমিকের পরের মানটা লিখতে হবে না। আমাদের শুধুমাত্র পূর্ণ সংখ্যাটি লিখতে হবে। তাহলে এখানে আমাদের লিখতে হবে ৩ আবার ৩ এর অর্ধেক হচ্ছে ১.৫ আমাদের শুধুমাত্র পূর্ণসংখ্যা ১ লিখতে হবে।

এখন আমাদের জোড় সংখ্যার নিচে ০ বসাতে হবে, আর বিজোড় সংখ্যার নিচে ১ বসাতে হবে। বসানোর পর যে মানটা আসবে সেটা হবে আমাদের বাইনারি সংখ্যা।

সুতরাং (৫৬)১০ সংখ্যাটির বাইনারি সংখ্য (১১১০০০)

নিজে করুন

(৩২)­১০ সংখ্যটির বাইনারি সংখ্যা কত?

(৬১)১০= (?)­

(২৫৬)১০=(?)

বাইনারি থেকে দশমিকে রূপান্তর

(১০১০১০১) সংখ্যাটির দশমিক সংখ্যা কত?

বাইনারি থেকে দশমিক নির্ণয়

প্রথমে আমদের বাইনারি সংখ্যাটি লিখতে হবে। তার পর আমাদের ডান পাশের বাইনারি সংখ্যাটির নিচে ১ লিখতে হবে তার পর পাশের বাইনারি সংখ্যাটির নিচে ১ এক এর দ্বিগুণ ২ লিখতে হবে।

তার পর আবার ২ এর দ্বিগুণ ৪ তার বাম পাশের বাইনারি সংখ্যার নিচে লিখতে হবে। তার পর আবার ৪ এর দ্বিগুণ ৮ তার পাশের বাইনারি সংখ্যার নিচে লিখতে হবে। এভাবে আমাদের প্রত্যেকটা বাইনারি সংখ্যার নিচে পাশের সংখ্যার দ্বিগুণ লিখতে হবে।

তার পর শুধুমাত্র ১ এর নিচে যে সংখ্যা থাকবে আমাদের ঐ সংখ্যা গুলো যোগ করতে হবে। যোগফল হবে আমাদের দশমিক সংখ্যা। তাহলে এখানে হচ্ছে, ৬৪+১৬+৪+১= ৮৫

সুতরাং (১০১০১০১) সংখ্যাটির দশমিক সংখ্যা ৮৫

নিজে করুন

# (১১০১১০) সংখ্যাটির দশমিক সংখ্যা কত?

# (১০০০১০০১১) কে দশমিক সংখ্যায় রূপান্তর কর।

যারা এখনো বুঝতে পারোনি তারা নিচের ভিডিওটা দেখ।

Share this

Leave a Reply