সমীকরণ সমাধান ক্যালকুলেটর দিয়ে

শিক্ষার্থী বন্ধুরা সমীকরণ এর অঙ্ক (২ ও ৩ চলক) তোমরা চাইলে তোমাদের হাতের কাছে থাকা সায়েন্টিফিক ক্যালকুলেটর দিয়ে খুব সহজে সমাধান করতে পারো। যখন তোমাদের ২ চলক সমীকরণ এম.সি.কিউ প্রশ্নে আসে তখন তোমরা খুব সহজে ক্যালকুলেটরে সমাধান করে সঠিক উত্তরটি বরাট করতে পারবে।

আবার যদি বড় প্রশ্নে আসে তাহলে তোমরা সঠিক উত্তরটি ক্যালকুলেটর দিয়ে বের করতে পারবে।ফলে তোমাদের অংকটি সঠিক হয়েছে কিনা তা তোমরা পরীক্ষা কেন্দ্রে নিশ্চত হতে পারবে।

উদাহরণ:-১ দুই চলকের সমীকরণ সমাধান

7x-8y=-9

5x-4y=-3

এ সমীকরণটি সায়েন্টিফিক ক্যালকুলেটরে সমাধান করার জন্য তোমরা প্রথমে তোমাদের ক্যালকুলেটর থেকে Mode বাটন ৩ বার চাপ দাও। দেওয়ার পর দেখবে সেখানে একটা অপশান আছে EQN-1

সমীকরণ

অর্থাৎ তোমাকে Equation এর অংক করার জন্য ১ নম্বর বাটন চাপতে হবে।

১ নম্বর বাটন চাপলে Unknowns ?  নামে একটা অপশান আসবে, সেখান থেকে তুমি ২ নম্বর বাটন প্রেস করবে। কারন তোমার সমীকরণটি হচ্ছে ২ চলক বিশিষ্ট আর যদি তুমি ৩ চলকের অংক কর তাহলে তোমাকে এখানে ৩ সিলেক্ট করতে হবে।

২ নম্বর বাটনটা প্রেস করার পর তোমাকে a1? এর  ভ্যালু বসাতে হবে, এখন তুমি তোমার প্রশ্নের মধ্যে লক্ষ্য কর প্রথমে x এর সহগ কত?

সমীকরণের সহজ সমাধান

এখানে আমাদের x এর সহগ হচ্ছে +7 তাহলে তুমি প্রেস করবে +7 তার পর সমান চিহ্ন = প্রেস কর। এখন তোমাকে b1? অর্থাৎ y সহগ প্রেস করতে হবে, তো এখানে y সহগ হচ্ছে -8 তাহলে তোমাকে -8 প্রেস করতে হবে, তার পর আবার সমান চিহ্ন = প্রেস করতে হবে।

এখন আমাদের C1? অর্থাৎ constant এর মান বসাতে হবে, তো আমাদের এখানে constant হচ্ছে -9 তাহলে আমরা -9 ইনপুট দিতে হবে, তার পর আবার = চিহ্ন প্রেস করতে হবে।

এখন আমাদের a2? অর্থাৎ ২ নম্বর সমীকরণে x এর সহগ বসাতে হবে, তো এখানে x এর সহগ হচ্ছে +5 আমরা তা প্রেস করব। তার পর সমান চিহ্ন দিতে হবে। এখন  আমাদের b2 অর্থাৎ y এর সহগ -4 প্রেস করতে হবে, তার পর আবার = চিহ্ন প্রেস করব।

এখন আমাদের c2 অর্থাৎ constant এর মান প্রেস করতে হবে, তো এখানে Constant এর মান -3 প্রেস করে সমান চিহ্ন প্রেস করতে হবে, এখন আমাদের   x=1 দেখাবে, আবার = চিহ্ন প্রেস করলে y=2 দেখাবে। তাহলে আমাদের উত্তর হবে:- x=1, y=2

উদাহরণ:-২ তিন চলকের সমীকরণ সমাধান

2x+3y-4z=1

3x-y-2z=4

4x-7y-6z=-7

এ সমীকরণটি সায়েন্টিফিক ক্যালকুলেটরে সমাধান করার জন্য তোমরা প্রথমে তোমাদের ক্যালকুলেটর থেকে Mode বাটনটি ৩ বার চাপ দাও। দেওয়ার পর দেখবে সেখানে একটা অপশান আছে EQN-1 অর্থাৎ তোমাকে Equation এর অংক করার জন্য ১ নম্বর বাটন চাপতে হবে। ১ নম্বর বাটন চাপলে Unknowns ?

সমীকরণের অংক

নামে একটা অপশান আসবে সেখান থেকে তুমি ৩ নম্বর বাটন প্রেস করবে। কারন তোমার সমীকরণটি হচ্ছে ৩ চলক বিশিষ্ট । ৩ নম্বর বাটন প্রেস করার পর তোমাকে a1? এর ভ্যালু বসাতে হবে, এখন তুমি তোমার প্রশ্নের মধ্যে লক্ষ্য কর, প্রথমে ১ নম্বর সমীকরণে x এর সহগ কত?

সমীকরণ সমাধান

এখানে আমাদের x এর সহগ হচ্ছে +2 তাহলে তুমি প্রেস করবে +2 তার পর সমান চিহ্ন = প্রেস কর। এখন তোমাকে b1? অর্থাৎ y সহগ প্রেস করতে হবে, তো এখানে y সহগ হচ্ছে +3 তাহলে আমাদের +3 প্রেস করতে হবে, তার পর আবার সমান চিহ্ন = প্রেস করতে হবে।

এখন তোমাকে c1? অর্থাৎ z এর সহগ -4 প্রেস করতে হবে। তার পর আবার সমান চিহ্ন প্রেস কর। এখন তোমাকে d1? অর্থাৎ Constant এর মান +1 প্রেস করে সমান চিহ্ন প্রেস করতে হবে।

তারপর তোমাকে a2? দুই নম্বর সমীকরণে x এর সহগ +3 প্রেস করতে হবে, তার পর আবার সমান চিহ্ন প্রেস কর। এখন তোমাকে b2? অর্থাৎ y সহগ প্রেস করতে হবে, এখানে আমাদের y এর সহগ কিছু নেই তার মানে সহগ হবে -1, এখন -1 প্রেস করে সমান চিহ্ন প্রেস করলে, c2? এর সহগ -2 প্রেস করতে হবে।

তার পর আবার সমান চিহ্ন প্রেস কর। এখন তোমাকে d2? অর্থাৎ constant এর মান +4 প্রেস করতে হবে। তার পর আবার সমান চিহ্ন প্রেস কর।

এখন তোমাকে a3? অর্থাৎ ৩ নম্বর সমীকরণে x এর সহগ +4 প্রেস করে সমান চিহ্ন প্রেস করতে হবে। এখন তোমোকে b3? এখানে তোমাকে y এর সহগ -7 প্রেস করতে হবে। তার পর আবার সমান চিহ্ন প্রেস কর। এখন তোমাকে c3? এখানে তোমাকে z এর সহগ  -6 প্রেস করতে হবে। তার পর আবার সমান চিহ্ন প্রেস কর। এখন তোমাকে d4? এখানে তোমাকে constant এর মান -7 প্রেস করতে হবে। এখন আবার সমান চিহ্ন প্রেস কর।

তাহলে তোমাকে x=3 , আবার সমান চিহ্ন প্রেস কর, এখন তোমাকে  y=1 আবার সমান চিহ্ন প্রেস কর, এখন তোমাকে  z=2 দেখাবে। তাহলে তোমাদের উত্তর হবে:- x=3, y=1 এবং z=2

আশাকরি এখন থেকে খুব সহজে সমীকরণের অঙ্কগুলো সায়েন্টিফিক ক্যালকুলেটর এর সাহায্যে সমাধান করতে পারবে।

আরো ভালো ভাবে বুঝার জন্য তোমরা ভিডিওটি দেখতে পারো।

Share this

Leave a Comment

Your email address will not be published.