মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম

বিসিএস সহ বিভিন্ন চাকরির পরীক্ষা দিয়ে থাকেন তাদেরকে অনলাইনে আবেদন করতে হয় । এর জন্য অনেকে দোকানে  গিয়ে আবেদন করে থাকেন। যার জন্য আপনাকে প্রতিটা আবেদনে ৫০-১০০ টাকা দিতে হয় (পরীক্ষায় ফি ব্যতিত) । আবার দেখা যায় যে কোন কোন জায়গায় তার থেকেও বেশি দিয়ে আবেদন করতে হয়।

হিসার করে দেখুন তো আপনি যদি ৩০ টি চাকরির পরীক্ষা দিয়ে থাকেন তাহলে আপনার খরচ হবে ১০০*৩০=৩০০০ টাকা । আর যারা গ্রামে থাকেন তাদের তো উপজেলায় বা পাশের কোন বাজারে গিয়ে আবেদন করতে হয়। এক্ষেত্রে  আপনার  ভাড়া ও সময় দুটি ব্যয় হবে।

আর আপনি চাইলে এ কাজ গুলো আপনার হাতে থাকা স্মার্ট ফোন দিয়েও করতে পারেন। এতে আপনার সময় এবং টাকা দুটি বেচে যাবে।

মোবাইলে চাকরির আবেদন করার জন্য আপনার দরকার হবে

ধাপ-১ স্মার্ট ফোন, যেটি আপনার আছে।

ধাপ-২ গুগল ক্রোম সফটওয়্যার না থাকলে প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন। অন্য যে কোন (অপেরা মিনি, মজিলা) দিয়েও হবে, তবে গুগল ক্রোম সবথেকে ভালো হবে।

ধাপ-৩ ছবি

বিসিএস সহ বেশির ভাগ চাকরির আবেদনের ক্ষেত্রে ছবির সাইজ 300*300 Pixel (width* height ) এবং ছবির সাইজ সর্বোচ্চ 100kb মধ্যে থাকতে হবে।

মোবাইলে ছবি তোলার পর কীভাবে 300*300 Pixel ( width* height ) করবেন এবং ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করবেন তা জানার জন্য এখানে ক্লিক করুন

ধাপ-৪ এখন আপনার প্রয়োজন হবে সিগনেচার । বিসিএস সহ বেশির ভাগ চাকরির আবেদনের ক্ষেত্রে সিগনেচার 300*80 Pixel (width* height) এবং সাইজ সর্বোচ্চ 60 kb মধ্যে থাকতে হবে।

মোবাইলে সিগনেচার এর ছবি তোলার পর কীভাবে 300*80 Pixel (width* height) করবেন। তার জন্য এখানে ক্লিক করুন

বিকল্প পদ্ধতিতে ছবি এবং সিগনেচার সংগ্রহ

চাকরির আবেদন নিজে করতে গিয়ে সবচেয়ে বেশি যে সমস্যাটি হয় সেটি হচ্ছে ছবি এবং সিগনেচার । যারা ছবি এবং সিগনেচার জন্য এ কাজ গুলো করতে চান না বা করার আগ্রহ হারিয়ে ফেলেন তারা এ কাজটা করতে পারেন।

দোকানে গিয়ে ছবি যখন তুলবেন তখন ঐ ভদ্র লোককে বলবনে যে আপনাকে ছবিটা কাজ করার পর যাতে আপনার মোবাইলে ক্যাবল, ব্লুটুথ বা শেয়ার ইট যে কোন এক মাধ্যেমে আপনার মোবাইলে  দিয়ে দেয়।  সে যদি দিতে রাজি না হয় তাহলে অন্য দোকানে গিয়ে বলুন রাজি হয় কিন, আশাকরি হবে। তাকে আপনি বলবেন যে আপনার ছবিটি অনলাইনে জমা দিতে হবে।

মনে রাখবেন এ কষ্টটা আপনাকে একদিনই করতে হবে। কারন আপনি একবার ছবি এবং সিগনেচার সঠিক সাইজ করে মোবাইলে রাখতে পারলে ঐ গুলো দিয়ে আপনি সবগুলো চাকরিতে আবেদন করতে পারবেন।

ছবি এবং সিগনেচার এর কাজ কমপ্লিট হয়ে গেলে আপনি যে চাকরির আবেদন করবেন ঐ চাকরির অনলাইনে আবেদন করার ওয়েব সাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করবেন।

যদ বিসিএস এর আবেদন হয় তাহলে এ ঠিকানায় ক্লিক করুন http://bpsc.teletalk.com.bd/

Share this

Leave a Reply