ফ্রি প্রশিক্ষণ সাথে চাকরি

ফ্রি প্রশিক্ষণ কথাটি শুনলে এক শ্রেণীর মানুষ খুব দ্রুত সেটি গ্রহণ করার চেষ্টা করে আরেক শেণীর মানুষ মনে করে ফ্রি এ কোর্স থেকে কিছু শেখা যাবে না, তাঁরা এটি এড়িয়ে চলে। কিন্তু এ দুই শ্রেণীর মানুষের ধারণা ভুল প্রমাণ করল আইডিবি (ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক)।

কারণ আপনি ফ্রি কথাটি শুনে দ্রুত প্রশিক্ষণ নিয়ে নিবেন তা কিন্তু নয়, আপনাকে এখানে পরীক্ষার মাধ্যেমে আপনার মেধার প্রমাণ দিতে হবে। তার পর আপনি প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। আর যারা মনে করেন আইডিবি থেকে প্রশিক্ষণ নিয়ে কিছু শিখতে পারবো না, তাদেরকে বলব আইডিবির প্রশিক্ষণনের মান নিয়ে কোন প্রশ্ন তোলার সুযোগ নেই। কারণ তাদের প্রশিক্ষণ প্রাপ্তদের অধিকাংশই দেশ-বিদেশে চাকরি করছে।

বাংলাদেশের সুবিধাবঞ্চিত মুসলমান যুবসমাজের কর্মসংস্থানের লক্ষ্যে ২০০৩ সাল থেকে প্রতিষ্ঠানটি তথ্যপ্রযুক্তির নানা বিষয়ে বিনা ফিতে প্রশিক্ষণ দিয়ে এসেছে।

প্রতিষ্ঠানটি প্রতিবছর ৪টি রাউন্ডে প্রশিক্ষণার্থী ভর্তি করে থাকে। এখন চলছে রাউন্ড ৪৬ এর আবেদনপ্রক্রিয়া। করোনা পরিস্থিতির কারণে রাউন্ড ৪৬ এর আবেদনের সময় বৃদ্ধি করা হয়েছে ৩১ জুলাই ২০২০ তারিখ পর্যন্ত।

যেসব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়

ফ্রি-প্রশিক্ষণ
  1. Enterprise Systems Analysis & Design-JEE
  2. Networking Technologies
  3. Graphics, Animation & Video Editing
  4. Enterprise Systems Analysis & Design-C#
  5. Web Application Development with PHP and Frameworks
  6. Database Design and Development

আবেদন যোগ্যতা

আইডিবি ফ্রি প্রশিক্ষণ

স্নাতক/ফাজিল/মাস্টার্স/কামিল পাস প্রার্থীরা আবেদন করতে পারবে ।মাস্টার্সে অধ্যয়নরত প্রার্থীদের পরীক্ষার জন্য ছুটির ব্যবস্থা আছে। আবেদন কারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর।

ফ্রি-প্রশিক্ষণ

আবেদন জন্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার ওয়েবসাইট www.apply.idb-bisew.info

আবেদন ফি ১০০ টাকা যে ভাবে পাঠাবেন

বিনা ফিতে প্রশিক্ষণ সহ চাকরি

লিখিত পরীক্ষার জন্য মনোনীত প্রার্থী তালিকা প্রকাশের তারিখ  SMS এর মাধ্যমে জানানো হবে। পরীক্ষা হবে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ইংরেজি ও গণিতের ওপর। উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা জন্য ডাকা হবে। অ্যাপটিচ্যুড পরীক্ষা ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকা ও চট্টগ্রামে।

মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্তভাবে প্রশিক্ষণের জন্য মনোনীত করা হবে। প্রশিক্ষণ দেওয়া হবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে মনোনীত প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে।প্ রশিক্ষণ শেষে সার্টিফিকেট প্রদান করা হয়ে থাকে।

দ্রুত টাইপ শেখার কৌশল মোবাইল দিয়ে

যারা আবেদন করবেন তাঁরা নিয়মিত আইডিবির ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল।

Share this

Leave a Comment

Your email address will not be published.