সায়েন্টিফিক ক্যালকুলেটরে অংঙ্ক সেভ করার নিয়ম

সায়েন্টিফিক ক্যালকুলেটরে মান Save করে রাখা যায় তা আমরা অনেকে ছোট বেলা থেকে জানি। কিন্তু কীভাবে Save করতে হয় তা জানি না। আমি এখন দেখাবো কীভাবে সায়েন্টিাফিক ক্যালকুলেটরে কোন অঙ্কের মান Save করে রাখতে হয়।

তুমি চাইলে যে কোন অঙ্কের উত্তর ও Save করতে পরো, অথবা ফেসবুক পাসওয়ার্ড ও  Save করে রাখতে পারো।

উদাহরণ:-১ 68547 তুমি ক্যালকুলেটরে এ মানটি Save করতে চাও।

প্রথমে সায়েন্টিফিক ক্যালকুলেটরে মানটি  ইনপুট দিতে হবে। এখন তুমি তোমার ক্যালকুলেটরে Shift বাটন প্রেস করে RCL বাটনটি প্রেস কর। তার পর A বাটন প্রেস করলে A তে মানটি Save হয়ে যাবে।

সায়েন্টিফিক ক্যালকুলেটর

Save করা মান কীভাবে দেখবো?

এখন তুমি তোমার ক্যালকুলেটরটি বন্ধ করে আবার চালু কর। এখন Save করা মানটি দেখার জন্য তুমি প্রথমে ALPHA বাটনটি চাপতে হবে তার পর তুমি যদি মানটি  A  তে Save কর তাহলে A বাটন প্রেস কর, তার পর সমান = চিহ্ন প্রেস করলে তোমার Save করা মান দেখা যাবে।

সায়েন্টিফিক ক্যালকুলেটরে উত্তর Save করার পদ্ধতি

উদাহরণ:-২ তুমি তোমার ক্যালকুলেটরে নিচের অঙ্কের উত্তরটি Save করতে চাও।

 ৩৬৪+৩২×৬৯+9(২৪-৬৩) +১৫= ২২৩৬

তার জন্য প্রথমে তুমি অংকটি ক্যালকুলেটরে সমাধান কর। তার পর SHIFT বাটন প্রেস করে RCL বাটনটি প্রেস কর। এখন তুমি তোমার ক্যালকুলেটরের A, B, C, D, E, F, X, Y, M লেখা যে কোন একটা বাটন প্রেস করলে ঐ বাটনে মানটি Save হয়ে যাবে।

ক্যালকুলেটর

এখন তুমি তোমার ক্যালকুলেটরটি বন্ধ করে আবার চালু কর। এখন Save করা মানটি দেখার জন্য তুমি প্রথমে ALPHA বাটনটি চাপতে হবে,

তার পর তুমি যদি মানটি  B  তে Save কর তাহলে  B বাটনটি প্রেস কর, তার পর সমান = চিহ্ন প্রেস করলে তোমার Save করা মানটি দেখা যাবে।

এভাবে তুমি তোমার ক্যালকুলেটরে ৯ টি বর্ণে ( A, B, C, D, E, F, X, Y, M) ৯ টি মান Save করে  রাখতে পারবে।

Save করা মান কীভাবে ডিলিট করবো?

এখন তোমার মনে প্রশ্ন আসবে Save করা মান কীভাবে ডিলিট করবো অথবা নতুন কোন মান আবার কীভাবে Save করতে হবে?তার জন্য তুমি তোমার সায়েন্টিফিক ক্যালকুলেটরকে Reset দিতে হবে।

Reset দেওয়ার জন্য প্রথমে তোমাকে SHIFT বাটন প্রেস করে CLR বাটনটি খুঁজে (fx-100, fx-991 ms Mode বাটন) তাতে প্রেস করতে হবে, করার পর সেখান থেকে ৩ নম্বর বাটনটি প্রেস করবে, তখন এ লেখাটি আসবে Reset All

ক্যালকুলেটর ব্যবহার

আর তুমি এখন সমান = চিহ্ন প্রেস করবে। এখন তোমার ক্যালকুলেটরে Save করা সবগুলো মান ডিলিট হয়ে যাবে । এখন তুমি আবার নতুন করে ৯ টি মান Save করে রাখতে পারবে। 

যারা বুঝতে পারোনি তারা ভিডিও দেখতে পারো। আশাকরি ভিডিওটি দেখার পর খুব সহজে বুঝতে পারবে।

Share this

Leave a Comment

Your email address will not be published.