ইংরেজি টাইপ করার নিয়ম

অনেকে ইংরেজি টাইপ শেখার সঠিক নিয়ম জানেন না। তাই আমি এখানে দেখিয়েছি কীভাবে ইংরেজি টাইপ করার জন্য কীবোর্ডে হাত রাখতে হয়।

টাইপ শেখার প্রথম ধাপে আজকে আমরা হোম রো এর বর্ণ গুলোতে কীভাবে হাত রাখতে হয় বা টাইপ করতে হয় তা দেখবো।

কী-বোর্ডে হাত রাখার নিয়ম
কী বোর্ডে হাতে রাখার নিয়ম

প্রথমে আপনি আপনার বাম হাতের কনিষ্ঠা আঙ্গুল A বর্ণের মধ্যে রাখুন তার পর S বর্ণের মধ্যে অনামিকা আঙ্গুল রাখুন, তার পর মধ্যেমাকে D বর্ণের মধ্যে রাখুন, তার পর  F বর্ণ এবং G বর্ণ তর্জনী আঙ্গুল দ্বারা টাইপ করতে হবে ।

কী বোর্ডে হাত রাখার নিয়ম

এখন আপনি আপনার ডান  হাতের কনিষ্ঠা আঙ্গুল দ্বারা ; তার পর L বর্ণের মধ্যে অনামিকা আঙ্গুল রাখুন, তার পর মধ্যেমাকে K বর্ণের মধ্যে রাখুন, তার পর J  এবং H বর্ণ তর্জনী আঙ্গুল দ্বারা টাইপ করতে হবে।

এবং সর্বশেষ দুই হাতের যে কোন বৃদ্ধাঙ্গুলি দ্বারা Space Key  প্রেস করতে হবে। এখন আপনি কয়েক বার ASDFG  স্পেস  ;LKJH  বর্ণ গুলো দুই দিন প্রেকটিস করতে থাকুন।

কি বোর্ড পরিচিতি

Top Row

এখন আমরা উপরের কী বা টপ রো এর কী গুলো কীভাবে টাইপ করতে হয় তা দেখবো।

প্রথমে আপনি আপনার দুই হাত কী-বোর্ডের হোম রো এর মধ্যে রাখুন অর্থাৎ আমরা হোম রো এর কী গুলো যেভাবে টাইপ করেছি ঠিক সেই ভাবে হাত দুটি রাখুন।

তার পর আপনি আপনার বাম হাতের কনিষ্ঠা আঙ্গুল দ্বারা Q বর্ণ টাইপ করুন, করার পর আঙ্গুলটি আবার জায়গায় নিয়ে আসুন অর্থাৎ A বর্ণে নিয়ে আসুন।

দ্রুত টাইপ শেখার কৌশল

এখন আপনি অনামিকা আঙ্গুল দ্বারা W টাইপ করুন, করার পর আঙ্গুলটি আবার তার জায়গায় অর্থাৎ S বর্ণে নিয়ে আসুন। এখন আপনি আবার মধ্যেমা আঙ্গুল দ্বারা E বর্ণ টাইপ করুন, করার পর আঙ্গুলটি ঠিক আগের জায়গায় নিয়ে আসুন। এখন আপনি তর্জনী আঙ্গুল দ্বার R এবং T বর্ণ বর্ণ টাইপ  করুন।

তার পর আপনি আপনার বাম হাতের কনিষ্ঠা আঙ্গুল দ্বারা P বর্ণ টাইপ করুন, করার পর আঙ্গুলটি আবার জায়গায় নিয়ে আসুন অর্থাৎ ;  নিয়ে আসুন। এখন আপনি অনামিকা আঙ্গুল দ্বারা O টাইপ করুন, করার পর আঙ্গুলটি আবার তার জায়গায় অর্থাৎ L বর্ণে নিয়ে আসুন। এখন আপনি আবার মধ্যেমা আঙ্গুল দ্বারা i বর্ণ টাইপ করুন, করার পর আঙ্গুলটি ঠিক আগের জায়গায় নিয়ে আসুন। এখন আপনি তর্জনী আঙ্গুল দ্বারা U এবং Y বর্ণ টাইপ করুন।

তাহলে আপনি আরো দুই দিন QWERT স্পেস POIUY টাইপ করুন। তার পর আরো দুই দিন Home Row এবং  Top Row একসাথে প্রেকটিস করুন।

ফ্রি প্রশিক্ষণ সাথে চাকরি

Share this

Leave a Comment

Your email address will not be published.