হিসাব বিজ্ঞানের জনক কে

হিসাব বিজ্ঞান কাকে বলে

হিসাববিজ্ঞান: হিসাববিজ্ঞান এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলী ( খরচ পরিশোধ, আয় আদায়, সম্পদ ক্রয় ও বিক্রয়, পন্য ক্রয় ও বিক্রয়, দেনাদার হতে আদায় এবং পাওনাদার পরিশোধ ইত্যাদি হিসাবের বইতে সুষ্ঠুভাবে পিলিবদ্ধ করা যায় এবং নির্দিষ্ট সময় শেষে আর্থিক কার্যাবলির ফলাফল জানা যায়।

হিসাববিজ্ঞান কাকে বলে: যে শাস্ত্র পাঠ করে  কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলি হিসাবের বইতে সুষ্ঠুভাবে লিপিবদ্ধ করা যায় এবং নির্দিষ্ট সময় শেষে এর সঠিক ফলাফল নিরূপণ করা যায় তাকে হিসাববিজ্ঞান বলে।

হিসাববিজ্ঞান সম্পর্কে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কয়েকটি জনপ্রিয় সংজ্ঞা:-

American Accounting Association ( AAA ) এর মতে, ‍‌‌‌”যে পদ্ধতিতে আর্থিক তথ্য নির্ণয়, পরিমান ও সর্বরাহ করে, উহার ব্যবহারকারীদের বিচার ও সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে তাকে হিসাববিজ্ঞান বলে।”

Kieso and Kimmel এর মতে, হিসাববিজ্ঞান হরো এক ধরণের তথ্য ব্যবস্থা যার মাধ্যমে ব্যবসায়ের সংঘঠিত আর্থিক, ঘটনাগুলো চিহ্নিতকরণ, লিপিবদ্ধকরণ এবং হিসাব তথ্যের ব্যবহারকারীদের কাছে প্রয়োজনীয় তথ্য সরবরাহের মাধ্যেমে যোগাযোগ স্থাপন করা হয়।

উপরের আলোচনা থেকে আমরা এ সিদ্ধান্তে উপনিত হতে পারি যে, হিসাববিজ্ঞান হলো এক ধরণের তথ্য ব্যবস্থা যার মাধ্যমে ব্যবসায়ে সংঘটিত দৈনন্দিন আর্থিক ঘটনাগুলো চিহ্নিতকরণ, হিসাবরে বইতে লিপিবদ্ধকরণ, শ্রেণিবিন্যাসকরণ, সংক্ষিপ্তকরণ এবং সেগুলোর বিচার বিশ্লেষণ করা হয়। যা পরবর্তীতে হিসাব তথ্যের ব্যবহারেকারীদের কাছে সরবরাহ করা হয়।

আরো পড়ুন: অর্থনীতি কাকে বলে?

Share this

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *