সিভি লেখার নিয়ম

সিভি লেখার নিয়ম:- মাত্র গ্র্যাজুয়েশন শেষ  করেছেন? চাকরি খুঁজছেন? আর চাকরি খোঁজার আগে প্রথমেই যে কাজটি করতে হয় তা হলো সিভি বা বায়োডাটা তৈরি করা, তা আপনি এতদিনে জেনে গেছেন। কিন্তু আপনি হয়ত এটি জানেন না একটি সুন্দর ও সঠিক ভাবে সাজানো সিভি আপনাকে সহজে চাকরি পেতে সহযোগীতা করবে ।

অনেকে সিভি তৈরির সঠিক নিয়ম জানেন না এবং অতিরিক্ত ও অপ্রয়োজনীয় তথ্য যোগ করেন যা করা একদমই ঠিক না। আপনি নিচের সিভি লেখার নিয়মটি ফলো করে একটি আদর্শ মানের সিভি তৈরি করতে পারেন।

মোবাইলে যে কোন চাকরির আবেদন করার নিয়ম

Title বা শিরোনাম

প্রথম অংশে থাকবে আপনার পুরো নাম (ডাক নাম পরিহার করুন) ৷ এটা Bold করে এবং একটু বড় ফন্টে লিখবেন ৷ তার পর থাকবে আপনার ঠিকানা , ফোন নম্বর ও ইমেইল এড্রেস ৷ এই অংশটুকু পৃষ্ঠার উপরে মধ্যখানে থাকবে।

Career Summary বা সার সংক্ষেপ
যাদের  কয়েক বছরের  চাকরীর অভিজ্ঞতা আছে তাদের জন্য এটি বেশী প্রয়োজন ৷ এই অংশে আপনি সংক্ষিপ্ত আকারে উল্লেখ করুন আপনার পূর্ব চাকরীর অভিজ্ঞতা এবং আপনার পূর্ব  সাফল্য [যদি থাকে] সংক্ষেপে তুলে ধরুন ৷

Objective of Career বা উদ্দেশ্য

কাঙ্ক্ষিত চাকরি থেকে আপনি কী অর্জন করতে চান, আপনার ওপর কতটুকু নির্ভর করা যায় প্রভৃতি বিষয় স্পষ্ট করে লিখুন। এতে করে আপনার সিভিটি অনেক বেশি সুনির্দিষ্ট বলে মনে হবে।

Experience বা কাজের অভিজ্ঞতা

আপনার যদি কাজের অভিজ্ঞতা থাকে তাহলে  আপনি কী পদে কাজ করতেন, নিয়োগদাতা ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম এবং কবে থেকে কবে পর্যন্ত কাজ করেছেন ইত্যাদি বিষয়গুলো উল্লেখ করুন।

আপনি যদি একই প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে বিভিন্ন পদে কাজ করে থাকেন, তাহলে আলাদা আলাদা ভাবে তা উল্লেখ করে দিবেন ৷

তবে মনে রাখবেন এমন কোনো অভিজ্ঞতা উল্লেখ না করাই ভালো, যা চাকরির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

জীবনে ব্যর্থতার কমন ১০ টি কারণ

Educational Background বা শিক্ষাগত যোগ্যতা

আপনার শিক্ষাগত যোগ্যতা সমূহ সুন্দর ভাবে উপস্থাপন করুন। সর্বোচ্চ ডিগ্রিটিকে সবার আগে লিখুন এবং তারপর ক্রমে একই ধারাবাহিকতায় অন্যগুলো লিখুন। কোন বিষয়ে, কোন অনুষদে পড়েছেন, কত সালে পরীক্ষা দিয়েছেন, গ্রেড পয়েন্ট বা ফলাফল কী ছিল, এসব উল্লেখ করবেন।

সিভি লেখার নিয়ম

Training বা প্রশিক্ষণ

আপনি যদি কোন প্রশিক্ষণে অংশগ্রহণ করে থাকেন এবং যদি তা আপনার কাজের যোগ্যতার সহায়ক বলে মনে হয় তাহলে তা উল্লেখ করবেন। যেমন আপনি যদি কম্পিউটার অফিস প্রোগ্রাম কোর্স করে থাকেন ( মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ারপয়েন্ট ) তাহলে উল্লেখ করবেন।

Language Proficiency বা ভাষাগত দক্ষতা

বাংলাদেশে চাকরির  জন্য সাধারণত বাংলা ও ইংরেজি ভাষার দক্ষতা চাওয়া হয় তাই ইংরেজি ভাষা দক্ষতা সংশ্লিষ্ট কোনো পরীক্ষা অংশগ্রহণ করলে তা লিখুন।

Hobbies and Interests শখ বা আগ্রহ

এখানে আপনি আপনার শখ বা অবসর সময়ে কি করেন তা উল্লেখ করুন।

Personal Information বা ব্যক্তিগত তথ্য

এই অংশে আপনার নাম, মোবাইল নম্বর, ই-মেইল ঠিকানা বর্তমান/স্থায়ী ঠিকানা, যদি কোন দেশ  ভ্রমণ করেন এখানে লিখতে পারেন।

Reference:

আপনার দেওয়া তথ্যগুলো যেন দ্বিতীয় কোনো মাধ্যেম থেকে জানা যায়, সেজন্যই এই রেফারেন্সের ব্যবস্থা। যাদের রেফারেন্স দিবেন অবশ্যই আগে থেকে তাদের অনুমতি নিবেন এবং বিষয়টি তাদের জানিয়ে রাখবেন।

রেফারেন্সের সংখ্যা ২-৩ টির মধ্যে সীমিত রাখবেন। যাদের রেফারেন্স  সিভিতে দিচ্ছেন তাদের নাম, কোন পদে চাকরি করেন, অফিসের ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি সঠিকভাবে উল্লেখ করবেন।

Signature বা স্বাক্ষর

লেখার নিচে আপনার স্পষ্ট সিগনেচার বা  স্বাক্ষর  দিতে হবে।

জেনে রাখা জরুরী

বানান ভুল বা ব্যাকরণগত ত্রুটি যেন না থাকে

সিভিতে বানান ভুল বা বাক্য তৈরিতে ব্যাকরণগত ত্রুটি যাতে না হয় সে দিকে লক্ষ্য রাখবেন।

সিভি’র দৈর্ঘ্য  

যারা সদ্য গ্র্যাজুয়েট কমপ্লিট করেছেন, তাদের জন্য একপাতার সিভি’ই যথেষ্ট। আর আপনার কাজের অভিজ্ঞতা যদি খুব বেশি থাকে তাহলে এর দৈর্ঘ্য দুই পৃষ্ঠার বেশি যাতে না হয়।মনে রাখবেন আপনার সিভিটি যদি দুই পৃষ্ঠার হয় তাহলে প্রথম পাতাতেই গুরুত্বপূর্ণ বিষয়গুলো রাখার চেষ্টা করবেন।

কাভার লেটার

অবশ্যই আপনার সিভির সাথে একটা কাভার লেটার পাঠাবেন। এখানে আপনি বলতে পারেন আপনি কেন যোগ্য, তা সংক্ষিপ্ত আকারে লিখতে পারেন।

মিথ্যা তথ্য বা কোন তথ্য গোপন করবেন না

সিভিতে মিথ্যা বা বাড়তি কিছু একদমই লিখবেন না।

খুব ঝকমকে বা রঙচংয়ের কাগজে সিভি প্রিন্ট করবেন না

আপনার সিভিটি যেন সুশৃংঙ্খল ও চোখে পড়ার মতো হয় সেদিকে লক্ষ্য রাখুন। রঙিন কাগজ বা রঙিন কালি ব্যবহার করবেন না ৷ কোন কিছু Highlight করতে হলে সেটিকে Bold, italic বা underline করতে পারেন ৷ যে কাগজটিতে প্রিন্ট করবেন সেটা যেন ভাল মানের সাদা কাগজ হয়।

ফ্রন্ট যেন খুব চেনা হয়

যে ফ্রন্টে সিভিটি লিখবেন সেটা যেন সহজ-সরল এবং চেনা ফ্রন্ট হয়।

Share this

Leave a Comment

Your email address will not be published.