বীমার সংজ্ঞা

বীমা কাকে বলে

মানুষের জীবন ও সম্পদের সাথে ঝুকিঁ বা নানাবিধ বিপদ জড়িত । তাই মানুষের মনে এসব ক্ষতি পুষিয়ে নেয়ার যে সুপ্ত বাসনা ছিল তার বাস্তবায়নের জন্যই ক্রমান্বয়ে বিমা ব্যবস্থার উদ্ভব হয়।

অর্থাৎ ঝুকিঁ থেকেই বিমার উৎপত্তি। ঝুকিঁ হলো যেসব ক্ষতির সংঘটন সম্পর্কে অতীত কোনো তথ্য পাওয়া য়ায় সেগুলো সংঘটনের সম্ভাবনাকেই ঝুকিঁ বলে।

আর বীমা হচ্ছে দুই বা ততোধিক পক্ষের মধ্যে সম্পাদিত একটি চুক্তি যার মাধ্যমে এক বা একাধিক পক্ষ বিমাকরীর নিকট নির্দিষ্ট পরিমান প্রিমিয়াম বা নিদির্ষ্ট পরিমান চাঁদার বিনিময়ে সম্পূর্ণ বা আংশিক ক্ষতিপূরণ দিতে সম্মত হয় এবং বিমাচুক্তিপত্রে উল্লেখিত নির্দিষ্ট কারণে বিমাগ্রহীতা ক্ষতিগ্রস্ত হলে বিমাকারী চুক্তির শর্তানুযায়ী বিমাগ্রহীতা বা তার প্রতিনিধিকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের নিশ্চয়তা দেয়।

বীমার সংজ্ঞা

বীমার কয়েকটি সংজ্ঞা নিচে দেওয়া হলো।

According to M. K. Ghosh & A. N. Agarwala Insurance is a co-operative form of distributing a certain risk over a group of persons, who are exposed to it.”

এম কে ঘোষ এবং এ. এন আগারওলা বলেন, বিমা হচ্ছে এমন এক যৌথ সমবায় ব্যবস্থা, যার মাধ্যমে নির্দিষ্ট পরিমান ঝুকি সংশ্লিষ্ট পক্ষগণের মধ্যে বণ্টন করা হয়।

According to porter, Human life is sounded with lots of danger creation preventive measure against these danger is insurance.

বিমা বিশারদ মি. পোর্টাল এর মতে, মানুষের জীবন ও তার কার্যাবলী বিভিন্ন প্রকার বিপদাপদে বেষ্টিত। এসব অজানা বিপদাপদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার  ব্যবস্থাই হচ্ছে বিমা।

উপরের আলোচনা এবং সংজ্ঞা থেকে আমরা বলতে পারি, বিমা হচ্ছে এক ধরণের যৌথ ব্যবস্থা যার দ্বারা সম্ভাব্য ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে ঝকি বন্টনের সুযোগ সৃষ্টি হয়।

আরো পড়ুন: হিসাব বিজ্ঞান ককে বলে? ইংরেজি উচ্চারণ কৌশল

Share this

Leave a Comment

Your email address will not be published.